মনপুরার মেঘনায় শতাধিক যাত্রী নিয়ে ট্রলার ডুবি, ৭ গবাদি পশুর মৃত্যূ

0

Monpura got-pic-2
নূরুল আমিন, ভোলা (দÿিন) থেকে ঃ ভোলার বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরার মেঘনায় শতাধিক যাত্রী নিয়ে ট্রলার ডুবে গেছে। ২১ এপ্রিল মঙ্গলবার বেলা সাড়ে ১১ টায় উপজেলার পূর্বপাশের মেঘনায় এ ট্রলার ডুবির ঘটনা ঘটে। ৫টি মৃত গবাদি পশুসহ ডুবে যাওয়া ট্রলারটি উদ্ধার করা হয়েছে। এছাড়া সকল যাত্রী তীরে উঠে এসেছেন। তবে কেউ নিখোঁজ রয়েছেন কিনা তা এখনো নিশ্চিত নয়। প্রশাসনের বিভিন্ন ¯Íরের লোকজন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
সরেজমিনে গিয়ে জানা গেছে, সকাল ১০ টার দিকে মনপুরা উপজেলার হাজিরহাট ইউনিয়নের চরফৈজুদ্দিনের রিজিরখাল নাম এলাকা থেকে শতাধিক যাত্রী নিয়ে প্রান কৃষœ বাবুর লাইনের মোসলেহ উদ্দিন মাঝির ট্রলার নোয়াখালীর চেয়ারম্যান ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যায় । বেলা সাড়ে ১১টার দিকে মনপুরার চৌধুরীর ঘের সংলগ্ন মেঘনা নদীতে অতিরিক্ত যাত্রী বোঝাইয়ের কারনে ও ঝড়ো বাতাসে ঢেউয়ের তোড়ে ট্রলারটি ডুবে যায়। পরে স্থানীয় জেলেরা তাদের সবাইকে জীবিত উদ্ধার করে। ওই ট্রলারের যাত্রী গরুর ব্যাপারী জসিম বলেন, তিনিসহ ৩ জন ব্যাপারি ৮টি গরু ও ৯টি ছাগল নিয়ে নোয়াখালি যাওয়া উদ্দ্যেশে ওই ট্রলারে করে যাচ্ছিলো। ট্রলারটি ছেড়ে যাওয়ার ১ ঘন্টা পর প্রচন্ড বাতাস আর ঢেউয়ের কবলে পড়ে উল্টে যায়। কিন্তু ট্রলারটি কূলের কাছাকাছি হওয়াতে তিনি সাতরিয়ে তীরে উঠেন। তার মতো অন্যন্য যাত্রীরা স্থানীয়দের সহায়তায় উদ্ধার হয়েছে বলে জানান। তবে ট্রলার ডুবির ঘটনায় ১টি গরু ও ৬টি ছাগল মারা গেছে।
এদিকে ট্রলারের অন্য যাত্রী আঃ রব(৪০), বাবুল(২৮), জুয়েল(২২), আঃ রহিম(২৫)সহ উদ্ধার হওয়া বেশীর ভাগ যাত্রীরা জানান, দেশে বর্তমানে তেমন কোন কাজ নেই। তাই শ্রমিকের কাজ করার জন্য নোয়াখালী, চট্রগ্রামসহ দেশের অন্যান্য স্থানে কাজের সন্ধানে বের হয়েছেন। সেখানে থাকার জন্য তাদের সাথে প্রয়োজনীয় সরঞ্জাম ছিল। ট্রলারটি ডুবে যাওয়ায় তারা তাদের সেসব গুরুত্ব পূর্ন সরঞ্জাম এবং নগদ টাকা হারিয়ে এখন প্রায় নিঃস্ব। তবে ঢেউয়ের আঘাতের পাশাপাশি চালকের অদÿতার জন্যই ট্রলার ডুবির ঘটনা ঘটেছে বলে তারা জানান। এদিকে ডুবে যাওয়া ট্রলারটি স্থানীয়দের সহযোগীতায় বেলা ২ টার দিকে মনপুরা ইউনিয়নের কুলাগাজীর তালুক সংলগ্ন মেঘনা থেকে উদ্ধার করা হয়েছে। এ রির্পোট লেখা পর্যন্ত(বিকেল ৪ টা) কোন যাত্রী নিখোঁজ থাকার কথা নিশ্চিত হওয়া যায়নি।
মনপুরা থানার ওসি হানিফ সিকদার জানান, দূর্ঘটনার খবর শুনে ঘটনাস্থল পরিদর্শন করেছি। দুর্ঘটনা কবলিত ট্রলারটিসহ সকল যাত্রী উদ্ধার করা হয়েছে। এছাড়া জিজ্ঞাসাবাদ করার জন্য ট্রলারের মাঝি এবং মিস্ত্রিকে থানায় আনা হয়েছে বলে তিনি জানান।

Share.

About Author

Leave A Reply