বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করছে জাতি

0

নিজস্ব প্রতিবেদক :
ঢাকা , ২১ ফেব্রুয়ারি : সব শ্রেণী-পেশার মানুষের ঢল নেমেছ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে। রবিবার রাতের প্রথম প্রহর থেকেই এ ঢলের শুরু। এটা শুধু ঢাকার চিত্র নয়, সারা দেশের মানুষ ছুটছে শহীদ মিনারে। আজ মহান একুশে ফেব্রয়ারি। ভাষার জন্য আত্মদানকারী শহীদদের বিনম্র শ্রদ্ধা জানাচ্ছে পুরো জাতি।
একুশের প্রথম প্রহরে রোববার রাত ১২টা ১ মিনিটে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির প থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পর শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া । পর প্রধানমন্ত্রীর নেতৃত্বে শ্রদ্ধা জানান মন্ত্রিপরিষদের সদস্য ও উপদেষ্টারা।
রাত ১টা ২০ মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।
তিন বাহিনীর প্রধানেরা, বাংলাদেশে অবস্থিত বিদেশি দূতাবাসের কর্মকর্তা, অ্যাটর্নি জেনারেল, সেক্টর কমান্ডার্স ফোরাম, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক সমিতি ও ভাষাসৈনিকরা শ্রদ্ধা নিবেদন করেন।
শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ফুল দেওয়ার মাধ্যমে শুরু হয় একুশে ফেব্রুয়ারির মূল কর্মসূচি। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শ্রদ্ধা নিবেদনের পর্ব শেষ হলে শহীদ মিনার সবার জন্য খুলে দেওয়া হয়। এরপর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে ফুল দিতে শুরু করেন।
এ সময় হাজার হাজার মানুষ নগ্ন পায়ে বুকে শোকের প্রতীক কালো ব্যাজ লাগিয়ে হাতে ফুলের তোড়া নিয়ে এগিয়ে যেতে থাকেন। এ সময় তাদের কণ্ঠে ছিল সেই অমর গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’।
ঢাকার পাশাপাশি দেশের অন্যত্র একুশের প্রথম প্রহরেই শহীদ মিনারে শুরু হয় শ্রদ্ধা জানানোর পালা, ফুলে ফুলে ভরে ওঠে শহীদ মিনার।

Share.

About Author

Leave A Reply