ঘরোয়া উপায়ে দূর করুন মাথার যন্ত্রণা!

0

স্বাস্থ্য ডেস্ক : নানা করণে মাথায় যন্ত্রণা হতে পারে। আর সেই কারণগুলির পিছনে যেমন আমাদের জীবনযাত্রা দায়ি থাকে, তেমনি নানা রোগের ভূমিকাকেও অস্বীকার করা যায় না। তবে আজকাল স্ট্রেস একটা বড় কারণ হয়ে দাঁড়িয়েছে মাথা ব্যথার ক্ষেত্রে। তাই তো আরও বেশি করে এইসব ঘরোয়া ওষুধগুলিকে সঙ্গে রাখতে হবে। পরিসংখ্যান বলছে যত দিন যাচ্ছে স্ট্রেস আক্রান্ত মানুষের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে।
১) দারচিনিঃ আয়ুর্বেদ বিশেষজ্ঞরা এই মশলাটিকে “মিরাকেল স্পাইস” নাম দিয়েছেন। কারণ দারচিনি আমাদের শরীরকে চাঙ্গা রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। শুধু তাই নয়, মাথার যন্ত্রণা কমাতেও দারচিনি দারুন কাজে আসে। অল্প পরিমাণ দারচিনি পাউডার নিয়ে পরিমাণ মতো পানি মিশিয়ে একটা পেস্ট বানাতে হবে। তারপর সেই পেস্টটা কপালে কম করে ৩০ মিনিট লাগিয়ে রাখলেই দেখবেন মাথার যন্ত্রণা দূর হয়ে যাবে।
২) ল্যাভেন্ডারঃ এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লমেটরি এবং অ্যান্টি-সেপটিক প্রপাটিজ, যা যে কোনও ধরনের যন্ত্রণা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। পরিমাণ মতো গরম জলে কয়েকটি ল্যাভেন্ডার পাতা ফেলে ভাপ নিন। দেখবেন অনেক আরাম অনুভব করবেন।
৩) তুলসি পাতাঃ কয়েকটি তুলসি পাতা নিয়ে হাতে ঘোষে কপালে লাগিয়ে ফেলুন। আরাম পাবেন। কারণ এই পাতাটির ভিতর রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা এই ধরনের ব্যথা কমাতে দারুন কাজে আসে।
৪) আদাঃ মাথা যন্ত্রণা কমাতে এই প্রকৃতিক উপাদানটির কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ আদার ভিতর থাকা অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান কপালের অন্দরে থাকা ব্লাড ভেসেলের প্রদাহ কমানোর মধ্যে দিয়ে নিমেষে মাথা যান্ত্রণা কমাতে দারুন উপযোগী ভূমিকা পালন করে থাকে।
৫) অ্যালোভেরাঃ এতে রয়েছে অ্যামাইনো অ্যাসিজ এবং বেশ কিছু কার্যকরি এনজাইম, যা মাথার যন্ত্রণা এবং একাধিক স্কিনের সমস্যা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
৬) পার্সলেঃ রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটানোর পাশাপাশি মাথার যন্ত্রণা কামতে এটি দারুন কাজে আসে। তাই মাথা যন্ত্রণা হলেই অল্প করে পার্সলে পাতা খেয়ে নেবেন। নিমেষে কমে যাবে ব্যথা।

Share.

About Author

Leave A Reply