ড্যাফোডিল ইউনিভার্সিটিতে‘টিআইবি-ডিআইইউ ইয়েস গ্রুপ’এর যাত্রা শুরু

0

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) পরিচালিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দুর্নীতি বিরোধী সংগঠন ‘ইয়েস গ্রুপ’ (ণড়ঁঃয ঊহমধমবসবহঃ ধহফ ঝঁঢ়ঢ়ড়ৎঃ) । গতকাল বুধবার (১২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে এক শপথ গ্রহণ অনুষ্ঠানের মাধ্যমে ‘টিআইবি-ডিআইইউ ইয়েস গ্রুপ’ আত্মপ্রকাশ করে। শপথ গ্রহণ অনুষ্ঠানে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইয়েস গ্রুপের সদস্য হওয়া ২২জন শিক্ষার্থীকে শপথ বাক্য পাঠ করান। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে এ সময় আরো উপস্থিত ছিলেন উপ উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার, কোষাধ্যক্ষ হামিদুল হক খান, রেজিস্ট্রার ও টিআইবির আজীবন সদস্য অধ্যাপক ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক, টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলমসহ ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও শিক্ষকবৃন্দ।
অনুষ্ঠানে ‘দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলন ও টেকসই উন্নয়ন : আমাদের করণীয়’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। এসময় তিনি তরুণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে স্বাধীন বাংলাদেশের সংবিধান তৈরি করা হয়েছিল, সেই লক্ষ্য ও উদ্দেশ্য আজও পূরণ হয়নি। সংবিধানের ৭ নম্বও অনুচ্ছেদে বলা হয়েছে, প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ। কিন্তু প্রকৃত অর্থে জনগণের মালিকানা প্রতিষ্ঠিত হয়নি। এর পেছনে প্রধান কারণ হিসেবে দুর্নীতিকে দায়ী করেন ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন, দুর্নীতি মানে শুধু ঘুষ লেন-দেন নয়, দুর্নীতি মানে রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ও পারিবারিক থেকে শুরু করে সব ধরনের ক্ষমতার অপব্যবহার করা।
একটি সুখী, সমৃদ্ধ ও দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার জন্য ইতিহাস থেকে শিক্ষা নিতে তরুণদের প্রতি আহ্বান জানান টিআইবির নির্বাহী পরিচালক। তিনি বলেন, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, স্বৈরাচার বিরোধী আন্দোলন থেকে শুরু করে সর্বশেষ নিরাপদ সড়ক আন্দোলন–প্রতিটি ক্ষেত্রে নেতৃত্ব দিয়েছে তরুণরা। এই তরুণ প্রজন্মের হাত ধরেই বাংলাদেশ একদিন দুর্নীতিমুক্ত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।
উল্লেখ্য, ২০০৮ সাল থেকে টিআইবির ইয়েস গ্রুপ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলন করে আসছে। এখন থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরাও এ আন্দোলনে আনুষ্ঠানিকভাবে যোগ দিলেন। সংবাদ বিজ্ঞপ্তি।

Share.

About Author

Leave A Reply