খাশোগি হত্যায় সৌদি যুবরাজকে সিআইএ দোষারোপ করেনি : ট্রাম্প

0

ডেস্ক রিপোর্ট : সাংবাদিক জামাল খাশোগিকে খুনের ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ দোষারোপ করেনি বলে দাবি করেছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার ফ্লোরিডার মার এ লাগো অবকাশযাপন কেন্দ্রে সাংবাদিকদের তিনি এ কথা বলেছেন।
খাশোগি হত্যা নিয়ে সিআইএ’র মূল্যায়ন প্রতিবেদন সম্পর্কে ট্রাম্প বলেছেন, ‘তারা উপসংহারে পৌঁছেনি।
তিনি বলেন, ‘তাদের সুনিশ্চিত অনুভূত হয়েছে। আমি প্রতিবেদন পেয়েছি, তারা উপসংহারে পৌঁছেনি। আমি জানি না, যুবরাজ এটা করেছে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে কেউ পারবে কিনা।
এর আগে গত সপ্তাহে এক বিবৃতিতে ট্রাম্প বলেছিলেন,খাশোগি খুনের বিষয়ে সৌদি যুবরাজের ভালোভাবেই গোচরীভূত থাকতে পারে।
তিনি বলেছিলেন, ‘হতে পারে এই মর্মান্তিক ঘটনা সম্পর্কে সৌদি যুবরাজ ভালোভাবেই জেনেছেন- হয়তো তিনি করেছেন অথবা করেননি।’
গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনসুলেটের ভেতরে খুন হন জামাল খাশোগি। তুরস্ক এ ঘটনার জন্য প্রথম থেকেই সৌদি আরবকে দায়ী করে আসছে। এছাড়া পরে এর পেছনে সৌদি যুবরাজের হাত রয়েছে বলেও দাবি করেছে তুরস্ক। রিয়াদ কয়েক দফায় হত্যার অভিযোগ অস্বীকার করে। আন্তর্জাতিক চাপের মুখে পরে খাশোগি খুনের কথা স্বীকার করতে বাধ্য হয় সৌদি। অবশ্য খুনের পেছনে যুবরাজের হাত থাকার বিষয়টি এখনো অস্বীকার করে যাচ্ছে সৌদি আরব। ব্যবসায়িক সম্পর্কের বিষয়টি প্রাধান্য দিয়ে ট্রাম্প খাশোগির ঘটনায় সৌদির বিরুদ্ধে কোনো ধরণের পদক্ষেপ নিতে অস্বীকৃতি জানিয়েছেন। গত সপ্তাহে খাশোগি হত্যায় সিআইএয়ের মূল্যায়ন প্রতিবেদনে সৌদি যুবরাজের সংশ্লিষ্টতার বিষয়টি উঠে আসলেও ট্রাম্প তা মানতে অস্বীকৃতি জানিয়েছেন।

Share.

About Author

Leave A Reply