১২৮ বছর আগের রেকর্ডে ভাগ বসালো টাইগাররা

0

ক্রীড়া ডেস্ক :
ঢাকা: মিরপুর টেস্টে প্রথম ইনিংসে রান পাহাড় করে ওয়েস্ট ইন্ডিজকে চেপে ধরেছে বাংলাদেশ। জবাবে ব্যাটিংয়ে নেমে সাকিব-মিরাজের স্পিন বিষে দিশেহারা হয়ে পড়েছে ক্যারিবীয়রা। যেখানে প্রতিপক্ষের প্রথম পাঁচ ব্যাটসম্যানকেই বোল্ড করে ১২৮ বছর আগের একটি রেকর্ডে ভাগ বসালো টাইগাররা।
দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন স্বাগতিক বাংলাদেশ মাহমুদউল্লা রিয়াদের দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে সবকটি উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ৫০৮ রান করে। জবাব দিতে নেমে মাত্র ২৯ রানে প্রথম পাঁচ উইকেট হারায় উইন্ডিজ দলটি।
এই পাঁচটি উইকেট ভাগাভাগি করে নেন অধিনায়ক সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ। যেখানে মিরাজ নেন তিনটি উইকেট। মজার ব্যাপার পাঁচ ব্যাটসম্যানকেই সরাসরি বোল্ড করেন এই স্পিন জুটি।
প্রথম পাঁচ ব্যাটসম্যানকে বোল্ড করে অসাধারণ একটি কীর্তি ছুঁল বাংলাদেশ। কেননা এর আগে টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র দু’বার এমন ঘটনা ঘটেছিল। যার সর্বশেষটি ছিল ১৮৯০ সালে। সেবার দ্য ওভালে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার প্রথম পাঁচ ব্যাটসম্যান বোল্ড হয়েছিল।
প্রথম ঘটনাটি আরও ১১ বছর আগের। ১৮৭৯ সালে মেলবোর্নে যেবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের প্রথম পাঁচ ব্যাটসম্যান বোল্ড হয়েছিলেন।
এই রেকর্ডটি অবশ্য বাংলাদেশের একক করে নেওয়ার এখনও সুযোগ রয়েছে। কেননা দ্বিতীয় দিন শেষে ঐ পাঁচ উইকেটেই ৭৫ রান করে দিন শেষ করেছে উইন্ডিজরা। ফলে তৃতীয় দিনের খেলায় প্রতিপক্ষের প্রথম উইকেটটি বোল্ড করতে পারলেই হলো।

Share.

About Author

Leave A Reply