নওগাঁর পোরশা আন্তর্জাতিক জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

0

আতাউর শাহ্:
নওগাঁ প্রতিনিধি: নওগাঁর পোরশায় ২৭তম আন্তর্জাতিক ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদ্যাপন উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল সাড়ে ১১ উপজেলা পরিষদ হতে মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের সভাপতি ও পোরশা উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম আবদুল্লাহ বিন রশিদ এর নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে বিদ্যালয় প্রাঙ্গনে এসে শেষ হয়।
পরে বিদ্যালয় মাঠে উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম আবদুল্লাহ বিন রশিদ এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পোরশা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আনোয়ারুল ইসলাম।
এসময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাচন কর্মকর্তা তোজাম্মেল হক, নিতপুর ইউপি চেয়ারম্যান আবুল কালাম শাহ চৌধুরী, মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রতিষ্টাতা শাহজাহান আলী, প্রধান শিক্ষক মওদুুদ আহম্মেদ, বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ইসরাফিল ইসলাম, জেলা প্রেস ক্লাবের সভাপতি কায়েশ উদ্দীন, সাংবাদিক ইউনিয়ন নওগাঁর যুগ্ন সচিব রিফাত হোসাইন সবুজ।
বক্তারা এসময়, বিদ্যালয়টিকে অতি শীঘ্রই সরকারী করন ও প্রতিবন্ধী ছাত্র ছাত্রীদের সার্বিক সহযোগীতার জন্য সরকার ও উর্দ্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।
উল্লেখ, নওগাঁ জেলার আলোচিত সেই মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়টি প্রতিষ্ঠার ৬ বছর পেরিয়ে গেলেও আজও মিলেনি সরকারের স্বীকৃতি। তাই বর্তমানে ২৫৪ জন প্রতিবন্ধী ছাত্র ছাত্রী নিয়ে মানবেতর জীবন যাপন করেছেন প্রতিষ্ঠানটির ১১জন শিক্ষক ও কর্মচারী বৃন্দ।

নওগাঁর সাপাহারে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উদ্যাপন
নওগাঁ প্রতিনিধি ঃ
সারা দেশের ন্যায় নওগাঁর সাপাহারেও ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদ্যাপনে বর্ণাঢ্য র‌্যালী ও পথ সভা অনুষ্ঠিত হয়েছে।
দিবসটি উদ্যাপনে সোমবার সকাল ১০টায় উপজেলার প্রতিবন্ধী বিদ্যালয়ের উদ্যোগে সকল প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে বিদ্যালয় প্রঙ্গন থেকে বর্ণাঢ্য একটি র‌্যালী বের হয়ে সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে উপজেলা পরিষদ চত্বরে এসে মিলিত হয়।
পরে সেখানে অনুষ্ঠিত এক পথ সভায় প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় কথাটির উপর গুরুত্ব রেখে বক্তব্য প্রদান করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শামসুল আলম শাহ্ চৌধুরী, অন্যান্যদের মধ্যে উপজেলা নির্বাহী অফিসার কল্যান চৌধুরী, ভাইস চেয়ারম্যা আব্দুল ওয়াহেদ আলী মাষ্টার, প্রতিবন্ধী বিদ্যালয়ের পরিচালক মো: লুৎফর রহমান প্রমুখ।

সাপাহারে এবার গ্রামবাসী বিষাক্ত সাপ রাসেল ভাইপার মেরে ফেলেছে
নওগাঁ প্রতিনিধি :
নওগাঁর সাপাহার উপজেলার আশড়ন্দ বাজার এলাকার ছাতাহার গ্রামে সোমবার দুপুরে আবারো একটি মারতœক বিষাক্ত সাপ রাসেল ভাইপার স্থানীয় লোকজন পিটিয়ে মেরে ফেলেছে।
গ্রামবাসী সুত্রে জানাগেছে সোমবার দুপুরে ওই গ্রামের বাসিন্দা তমছের আলীর বসত বাড়ির পিছনে প্রায় ৪ফুট লম্বা একটি রাসেল ভাইপার সাপ দেখে হাঁস মুরগী ডাক চিৎকার শুরু করে। এ অবস্থা দেখে গ্রামের লোকজন সেখানে ছুটে গিয়ে ওই বিষাক্ত রাসেল ভাইপার সাপটি দেখতে পায়। পরে লোকজন লাঠি দিয়ে পিটিয়ে ওই সাপটিকে মেরে ঘটনাস্থলে ফেলে রাখে। উলে¬খ্য যে গত মাসে পর পর দুইটি বিষাক্ত সাপ রাসেল ভাইপার ওই এলাকার ধানের জমি থেকে লোকজন আটক করেছিল । পর ফেসবুরেক মাধ্যমে ওই সাপের ছবি প্রকাশ করা হলে ছবি দেখে ওই সাপের নাম চন্দ্র বোড়া বলে জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্যা রেজাউল করিম সনাক্ত করে ছিলেন।
এ বিষয়ে জবই বিল জীব বৈচিত্র সংরক্ষণ কমিটির সভাপতি সোহানুর রহমান জানান,কিছুদিন আগেও এরকম আরো দুটি সাপ ধরা পড়েছিল যা রাজশাহী বন বিভাগের নিকট হস্তান্তর করা হয়েছে। সম্প্রতি সীমান্তবর্তী সাপাহার অঞ্চলে এ জাতীয় বিষাক্ত সাপের বিস্তারে লোকজনের মাঝে বেশ আতংকাবস্থা দেখা দিয়েছে।

Share.

About Author

Leave A Reply