শিল্প খাতে ৫০ বছর মেয়াদী রূপরেখা প্রণয়নের প্রস্তাব

0

নিজস্ব প্রতিবেদক :
ঢাকা : জাতীয় অর্থনৈতিক অগ্রগতিতে তৈরি পোশাকের মতো চামড়া ও ইলেক্ট্রনিক শিল্প খাতের বিপুল সম্ভাবনা কাজে লাগাতে ৫০ বছর মেয়াদী রূপরেখা প্রণয়নের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ-জার্মান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (বিজিসিসিআই) নেতারা।
সোমবার শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে বৈঠককালে এ প্রস্তাব দেন বিজিসিসিআইর নেতারা। শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক হয়।
বিজিসিসিআইর নেতারা বলেন, এ রূপরেখা অনুযায়ী খাতভিত্তিক সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে সরকারের ইশতেহার বাস্তবায়ন সম্ভব। এর মাধ্যমে আগামী দিনে বাংলাদেশে ব্যাপক হারে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।
বৈঠকে সংগঠনের সভাপতি ওমর সাদাত, জ্যেষ্ঠ সহসভাপতি গোলাম মোর্শেদ, সহসভাপতি মো. মুইন উদ্দিন মজুমদার, পরিচালক মো. আনোয়ার শহীদ, নির্বাহী পরিচালক এম এ মতিন, ব্যবসা উন্নয়ন ব্যবস্থাপক ফামিরা নাহিন এবং যোগাযোগ ও গবেষণাবিষয়ক ব্যবস্থাপক রাকিব হাসান উপস্থিত ছিলেন।
বৈঠকে বিজিসিসিআইর নেতারা বাংলাদেশ ও জার্মানির মধ্যে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন। তারা বলেন, জার্মানি বাংলাদেশের অন্যতম বৃহৎ ব্যবসায়িক অংশীদার। দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ইতোমধ্যে ৬ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে। বাংলাদেশে জ্ঞানভিত্তিক শিল্পায়নের অভিযাত্রা জোরদার করে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ আরো বাড়ানো যেতে পারে। তারা সরকারের ইশতেহারে ঘোষিত শিল্প খাতের লক্ষ্য অর্জনে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।
বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, সরকারের ইশতেহার অনুযায়ী গ্রামকে শহরে পরিণত করে কর্মসংস্থান সৃষ্টি, জনগণের জীবনমানের উন্নয়নসহ বঙ্গবন্ধুর অর্থনৈতিক সমৃদ্ধির স্বপ্ন বাস্তবায়ন করা হবে। নির্বাচনী ইশতেহারে ইতোমধ্যে বর্তমান সরকারের লক্ষ্য সুনির্দিষ্ট করে দেওয়া হয়েছে। দ্রুত এগুলো বাস্তবায়নের মাধ্যমে গণতন্ত্র ও অর্থনৈতিক রাজনীতির সুফল জনগণের কাছে পৌঁছে দেওয়া হবে।

Share.

About Author

Leave A Reply