পাকিস্তানে বিমান চলাচল বন্ধ ঘোষণা

0

আন্তর্জাতিক ডেস্ক : পরমাণু শক্তিধর দুই প্রতিবেশি দেশের মধ্যে সীমান্তে উত্তেজনার পরিপ্রেক্ষিতে পাকিস্তান তার আকাশসীমায় জরুরি অবস্থা জারি করেছে।
একই সঙ্গে পাকিস্তান থেকে সব ধরনের স্থানীয় এবং আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ ঘোষণা করেছে দেশটি।
বুধবার দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, পাকিস্তানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ) এক টুইট বার্তায় জরুরি অবস্থা জারি করে বলেছে’ পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত আকাশসীমা বন্ধ থাকবে। দেশের সব বিমানবন্দর থেকে স্থানীয় এবং আন্তর্জাতিক সব ধরনের ফ্লাইট স্থগিত থাকবে।
সিএএ’র এই ঘোষণার পর দেশটির লাহোর, ইসলামাবাদ ও ফয়সালাবাদ বিমানবন্দর থেকে সব ধরনের ফ্লাইট বাতিল করা হয়েছে। টুইটে বলা হয়েছে, পাকিস্তানের উত্তর-পূর্বাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চল থেকে বিমান চলাচল সাময়িক স্থগিত করা হয়েছে।
ট্রিবিউনের খবরে বরা হয়েছে, ফ্লাইট রাডারের তথ্য অনুযায়ী, পাকিস্তানি এবং ভারতের আকাশে আন্তর্জাতিক ফ্লাইট ও ট্রানজিট বাধাগ্রস্ত হচ্ছে। আন্তর্জাতিক কিছু ফ্লাইট সংশ্লিষ্ট দেশে ফেরত পাঠানো হয়েছে। এছাড়া অন্যান্য ফ্লাইট বিকল্প পথ ব্যবহার করছে।
পাকিস্তানের রেলপথেও জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন সে দেশের রেলপথ মন্ত্রী শেখ রশিদ। তিনি বলেছেন, ভারতকে জবাব দেওয়ার জন্য পুরো দেশ প্রস্তুত রয়েছে। তিনি আরো বলেন, এই পরিস্থিতিতে পরবর্তী ৭২ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
এদিকে, ভারতের এক সরকারি কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, দেশটির উত্তরাঞ্চলের অন্তত চারটি বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে। বুধবার সকালের দিকে কাশ্মীরের আকাশসীমায় পাকিস্তানি বিমানবাহিনীর যুদ্ধবিমান ঢুকে পড়ার পর এই পদক্ষেপ নেওয়া হয়।
প্রসঙ্গত. দুই সপ্তাহ আগে ভারত শাসিত কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী হামলায় সে দেশের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪৬ সদস্য নিহত হয়।
ওই হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ। এরপর থেকেই ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা দেখা দেয়।
এরপর ভারতীয় বিমান মঙ্গলবার ভোরে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের বালাকোটে হামলা চালায়। পাকিস্তানী বিমান তখন তাদের ধাওয়া করে।

Share.

About Author

Leave A Reply