সৌদির সঙ্গে দুটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারকে সই

0

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশে সফররত সৌদি বাণিজ্যমন্ত্রী এবং অর্থমন্ত্রীর উপস্থিতিতে দুটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ ও সৌদি আরব।
বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসব চুক্তি ও সমঝোতা স্মারকে সই করা হয়।
এর আগে সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রী মজিদ বিন আবদুল্লাহ আল কাসাবি এবং অর্থ ও পরিকল্পনামন্ত্রী মোহাম্মেদ বিন মাজিদ আল তোয়াইজরির নেতৃত্বে সৌদি ব্যবসায়ীদের একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসে। বৈঠক শেষে এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম পরে সাংবাদিকদের এসব তথ্য জানান।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব জানান, ১০০ মেগাওয়াট সোলার আইপিপি নির্মাণে ইলেকট্রিক জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের সঙ্গে আলফানার কোম্পানির চুক্তি হয়। চুক্তিতে ইলেকট্রিক জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অরুণ কুমার সাহা এবং আলফানার কোম্পানির সেলস অ্যান্ড মার্কেটিংয়ের ভাইস প্রেসিডেন্ট খালিদ বিন কাবেল আল সুলামি সই করেন।
বিএমইটি এবং আল মাম ট্রেডিং এস্টেট জনশক্তি বিষয়ে একটি সমঝোতা স্মারকে সই করে। এতে ব্যুরো অব ম্যানপাওয়ার এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিংয়ের (বিএমইটি) ভারপ্রাপ্ত মহাপরিচালক এস কে রফিকুল ইসলাম এবং আল মাম ট্রেডিং এস্টেটের চেয়ারম্যান ইউসুফ আবদুল্লাহ আল মুশির সই করেন।
ট্রান্সফর্মার এবং ইলেকট্রিক ডিভাইস উৎপাদনে ইঞ্জিনিয়ারিং ডাইমেনশন এবং জেনারেল ইলেকট্রিক ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের মধ্যকার চুক্তিতে সই করেন ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বিন নাজিব আল হাজি এবং জেনারেল ইলেকট্রিক ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সুলতান আহমেদ ভূইয়া।
বাংলাদেশ সুগার অ্যান্ড ফুড ইন্ডাস্ট্রিজ করপোরেশন এবং আল আফিলিক গ্রুপ (এএইচ গ্রুপ) সৌদি-বাংলাদেশ ইনস্টিটিউট অব বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি স্থাপন বিষয়ে একটি সমঝোতা স্মারকে সই করে। এতে শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম এবং এএইচ গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আব্দুল আজিজ এস আল ফালেক সই করেন।
বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন এবং ইউসুফ আল রাজি কনস্ট্রাকশন এস্টেট ইউরিয়া ফরম্যালডিহাইড-৮৫ প্ল্যান্ট নির্মাণে একটি সমঝোতা স্মারকে সই করে। এতে বিনিয়োগকারী ইউসুফ বিন আব্দুল্লাহ আল রাজি এবং শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম সই করেন।
বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশন (বিএসইসি) এবং রিয়াদ ক্যাবলস গ্রুপ অব কোম্পানি ক্যাবল উৎপাদনে একটি সমঝোতা স্মারক সই করে। এতে শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম এবং রিয়াদ ক্যাবলস গ্রুপ অব কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মুস্তাফা মোহাম্মদ রাফিয়া সই করেন।

Share.

About Author

Leave A Reply