আগামী ৫ বছরে সকল মানুষের জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে সরকার বদ্ধ পরিকর: খাদ্যমন্ত্রী

0

আতাউর শাহ্:
নওগাঁ প্রতিনিধি : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন আগামী ৫ বছরে অর্থাৎ বর্তমান সরকারের এই মেয়াদের মধ্যে বাংলাদেশের সর্বস্তরে পুষ্টিকর ও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে আমরা বদ্ধ পরিকর। এই মেয়াদে বাংলাদেশ অবশ্যই নিরাপদ খাদ্যের দেশ হিসেবে পরিচিতি লাভ করবে। সেই লক্ষ নিয়েই সরকার কাজ করছে। কারন আমরা জানি দেশ বর্তমানে খাদ্যে স্বয়ংসম্পূর্নতা অর্জন করেছে কিন্তু নিরাপদ খাদ্যে পিছিয়ে রয়েছি। আর এই লক্ষ্য অর্জনে যার যার অবস্থান থেকে জনগনকে সচেতন করার দায়িত্ব পালন করতে হবে।
খাদ্যমন্ত্রী বৃহষ্পতিবার দুপুর ১টায় নওগাঁয় নিরাপদ খাদ্য আইন ২০১৩ বাস্তবায়নে জনসচেতনতা শীর্ষক আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি’র বক্তব্যে এসব কথা বলেছেন। নিরাপদ খাদ্য কর্ত্তৃপক্ষ এবং জেলা প্রশাসন নওগাঁ আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান।
কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিতথেকে বক্তব্য রাখেন নিরাপদ খাদ্য কর্ত্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক, খাদ্য অধিদপ্তরের মহা-পরিচালক মোঃ আরিফুর রহমান অপু এবং পুলিশ সুপার মোঃ ইকবাল হোসেন পিপিএম।
নিরাপদ খাদ্য নিশ্চিত এবং এই আইন বাস্তবায়ন করতে জনগনকে সচেতরন করার বিভিন্ন ক্ষেত্র তুলে ধরে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক ও নিরাপদ খাদ্য কর্ত্তৃপক্ষের সদস্য ড. ইকবাল রউফ মামুন, নিরাপদ খাদ্য কর্ত্তৃপক্ষের সদস্য বিজ্ঞানী মঞ্জুর মোরশেদ আহম্মেদ এবং ফাউ-এর জাতীয় পরামর্শক ইমরুল হাসান।
খাদ্যমন্ত্রী বলেছেন নিরাপদ খাদ্য নিশ্চিত করা আওয়ামীলীগের নির্বাচনী ইস্তেহার ছিল। সরকার গঠনের পর এই ইস্তেহার বাস্তবায়ন করা এখন ম্যান্ডেটে পরিনত হয়েছে। কাজেই দেশের মানুষের নিরাপদ খাদ্য নিশ্চিত করা সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টা অত্যাবশ্যকীয় হয়ে দাঁড়িয়েছে। খাদ্য উৎপাদন প্রক্রিয়া থেকে শুরু করে ভোক্তা পর্যায়ে রান্নাঘর পর্যন্ত সকল প্রক্রিয়ায় নিরাপদতা নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে স্ব স্ব অবস্থান থেকে জাতিকে সচেতন করার দায়িত্ব নিষ্ঠার সাথে পালণ করতে হবে।
মন্ত্রী বে লন আজ ঐতিহাসিক ৭ মার্চ। ১৯৭১ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডাক দিয়েছিলেন এ বারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম। আমরা ঠিক এই দিনে ডাক দিতে চাই এবারের সংগ্রাম নিরাপদ খাদ্য নিশ্চিত করার সংগ্রাম, এবারের সংগ্রাম পুষ্টিকর খাদ্য নিশ্চিত করার সংগ্রাম।

নওগাঁর সাপাহারে সড়কে গাছ ফেলে ডাকাতি
নওগাঁ প্রতিনিধি: নওগাঁর সাপাহারে রাস্তায় গাছ ফেলে প্রাইভেট কার সহ একাধিক গাড়ী আটকিয়ে দু:সাহসিক ডাকাতির ঘটনা ঘটেছে। গত বুধবার দিবাগত রাত সোয়া ১১,টার দিকে সাপাহার- পোরশা পাকা সড়কের তুলশীপাড়া ও বাশুল ডাংাঙ্গা গ্রামের মধ্যেবর্তি স্থানে অবস্থিত একটি ছোট ব্রীজের উপর ঘটনাটি ঘটেছে।
ওই ডাকাতির কবলে পড়া উপজেলার নিশ্চিন্তপুর থ্রী-ষ্টার ফিলিং ষ্টেশনের মালিক মিলন হোসেন জানান ওই রাতে তিনি সহ তার পরিবারের লোকজন রাজশাহী থেকে চিকিৎসা শেষে তাদের প্রাইভেট কার ঢাক মেট্রো-গ-২০৪২৪৭ যোগে বাসায় ফিরছিলেন। আসার পথে তাদের বহনকারী কারটি ঘটনাস্থলে পৌছালে পুর্ব থেকে এক দল ডাকাত রাস্তায় গাছ ফেলে রেখে তাদের প্রাইভেট কারটিকে আটক করে। এবং কিছুক্ষনের মধ্যে রাস্তায় আরোও বেশ কয়েকটি মাইক্রোবাস, ট্রাক আটকা পড়লে ডাকাত দলের সদস্যরা প্রত্যোক গাড়িতে মারপিট ও ভাংচুর শুরু করে।
ডাকাত দল প্রথমে উপজেলার নিশ্চিন্তপুর মোড়ে অবস্থিত থ্রী-ষ্টার ফিলিং ষ্টেশানের মালিক মিলন ও তার বড় ভাই জাহাঙ্গীর আলম কে মারপিট করতে থাকলে এরই ফাঁকে মিলন ডাকাত দলের অজান্তে গোপনে স্থানীয় থানায় ফোনে সংবাদ দেয়। এর পর তাৎক্ষনিক থানার এস আই শাহরিয়ার পারভেজ, নাদিম আলী সহ পুলিশের একটি দল ঘটনা স্থলে উপস্থিত হয় কিন্ত ততক্ষনে ডাকাত দলের সদস্যরা মিলনের নিকট থেকে কুড়ি হাজার টাকা, তার ভাবি কানের ও গলার স্বর্নলঙ্কার এবং তিনটি মোবাইল ফোন সেট সহ আনুমানিক প্রায় ৭৫হাজার টাকা সম্পদ ছিনতাই করে পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়। এ বিষয়ে সাপাহার থানার অফিসার ইচার্জ (ওসি) শামসুল আলম শাহ এর সাথে কথা বলতে গেলে তিনি আদালতে স্বাক্ষী দেয়ার কাজে যাওয়ায় তার সাথে কথা বলা সম্ভব হয়নি তবে ঘটনা স্থলে উপস্থিত হওয়া এস আই শাহরিয়ার পারভেজ ও নাদিম আলী ঘটনার সত্যতা স্বীকার করেছেন। উলেখ্য যে ওই একই স্থান সহ সাপাহার উপজেলার বিভিন্ন সড়কে রাতের বেলায় চুরি, ছিনতাই ও ডাকাতির ঘটনা ব্যাপক আকার ধারন করেছে। ইতোমধ্যে ওই এলাকায় একাধিক রোড ওভারীর ঘটনা সংঘটিত হয়েেেছ। বর্তমানে রাস্তায় চুরি, ডাকাতি ও ছিনতাইয়ের ঘটনা বৃদ্ধি পাওয়ায় উপজেলাবাসী রাতের বেলা রাস্তায় চলাচলে চরম আতংকাবস্থায় রয়েছে। উপজেলার সচেতন মহল রাতের বেলা সকল সড়কে পুলিশি টহল জোরদার করার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

Share.

About Author

Leave A Reply