মালিঙ্গার জন্য সেজেছে প্রেমাদাসা

0

ক্রীড়া প্রতিবেদক: কলম্বো শহরের মাঝে মাথা উচুঁ করে দাঁড়িয়ে আছে প্রেমাদাসা স্টেডিয়াম। দূর থেকে দেখলেও যে কেউ বলে দিতে পারবে ওটাই শ্রীলঙ্কার সবথেকে বড় স্টেডিয়াম। এ শহরে আরও ক্রিকেট স্টেডিয়াম আছে। তবে প্রেমাদাসা সবথেকে সুন্দর, আভিজাত্যে ভরপুর।
সেই প্রেমাদাসায় আজ বাজছে বিদায়ের সুর। দেশটির অন্যতম সেরা পেস বোলার আজ বিদায় বলছেন ওয়ানডে ক্রিকেটকে। তার জন্য আজ সেজেছে প্রেমাদাসা। শ্রীলঙ্কার ক্রিকেট সংস্কৃতি এমনই। দেশের সেরা ক্রিকেটারদের ঘটা করে তারা বিদায় জানায়। স্মরণ করিয়ে দেয় আন্তর্জাতিক অঙ্গনে তাদের কৃতিত্বের কথা।
মালিঙ্গার ক্ষেত্রেও এমনটা হল। ক্রিকেট ইতিহাসের একমাত্র বোলার হিসেবে ওয়ানডেতে তিনটি হ্যাটট্রিকের স্বাদ পাওয়া মালিঙ্গা বাংলাদেশের বিপক্ষে আজকের ম্যাচ দিয়ে অবসরে যাচ্ছেন। পুরো স্টেডিয়াম মালিঙ্গার ছবিতে ছেয়ে গেছে। স্টেডিয়ামের ভেতরে-বাইরে বড় ব্যানারে লিখা,‘আওয়ার স্লিঙ্গা আরও প্রাইড।’ ব্যতিক্রমী বোলিং অ্যাকশনের কারণে মালিঙ্কা আন্তর্জাতিক ক্রিকেটে নজর করেছিলেন বেশ ভালোভাবেই।
চামিন্দা ভাসের জায়গা দখল করে নিতে তার সময় লাগেনি। দীর্ঘ সময় ছিলেন শ্রীলঙ্কার পেস আক্রমণের মূল অস্ত্র। অনেক উত্থান-পতন গেছে তার বর্নাঢ্য ক্যারিয়ারে। তবে কখনোই দমে যাননি। বরং আরও শক্তিশালী হয়ে ফিরে এসেছেন নতুন কোনো অস্ত্র নিয়ে। তার ইয়র্কার, স্লোয়ার ইয়র্কার কিংবা ইনসুইং ডেলিভারী গুলোতে আজও বুদ হয়ে আছে ক্রিকেটবিশ্ব।
প্রেমাসাদায় আজ বাড়তি নিরাপত্তা। গত ২১ এপ্রিল কলম্বো কেঁপে উঠেছিল সিরিজ বোমা হামলায়। তিনটি চার্চ ও তিনটি হোটেলে হয় বোমা হামলা। সেই থেকে শ্রীলঙ্কায় কোনো দল সফর করেনি। বাংলাদেশ পাশে দাঁড়িয়ে বন্ধু দেশ শ্রীলঙ্কার। সেদিনের পর আজই ফিরছে আন্তর্জাতিক সিরিজ। তাই পুরো শহর জুড়ে বাড়তি নিরাপত্তা।
খেলা শুরুর আগে স্টেডিয়ামের আশে পাশে হাজারো পুলিশ। স্টেডিয়ামের ভেতরে কড়া নিরাপত্তা। সকালে ডগ স্কোয়াড দিয়ে স্টেডিয়ামে নিরাপত্তা তল্লাশি চালানো হয়েছে। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড জানিয়েছে প্রথম ওয়ানডের সব টিকিট সোল্ড আউট। তাই ৩৫ হাজার ধারণ ক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামে তিল ধারণের জায়গা হবে না তা নিশ্চিত। এ সব কিছুই মালিঙ্গার জন্য। এ সম্মানটা তারই প্রাপ্য। লঙ্কান কিংবদন্তি আজ মাথা উচুঁ করে বিদায় নিক আন্তর্জাতিক মঞ্চ থেকে, এমনটাই প্রত্যাশা দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার।

Share.

About Author

Leave A Reply