আসামের নাগরিকপঞ্জি থেকে বাদ গেল ১৯ লাখ

0

আন্তর্জাতিক ডেস্ক : আসামের চূড়ান্ত ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স (এনআরসি) বা নাগরিকপঞ্জি থেকে বাদ পড়েছে ১৯ লাখের বেশি মানুষ। শনিবার সকালে এটি প্রকাশিত হয়েছে।
১৯৫১ সালের পর রাজ্যে প্রকাশিত এটি দ্বিতীয় চূড়ান্ত নাগরিকপঞ্জি। এবারের নাগরিকপঞ্জিতে ৩ কোটি ১১ লাখ নাগরিক অর্ন্তভূক্ত হয়েছে। বাদ পড়া প্রায় ১৯ লাখ ৬ হাজার বাসিন্দার অধিকাংশই মুসলিম বলে ধারণা করা হলেও তাৎক্ষনিকভাবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি।
কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, যাদের নাম চূড়ান্ত নাগরিকপঞ্জিতে আসেনি সব ধরণের আইনগত ব্যবস্থা না নেওয়ার আগ পর্যন্ত তাদেরকে বিদেশি বলা যাবে না। তালিকা থেকে যারা বাদ পড়েছেন তারা ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন। ৬০ থেকে ১২০ দিনের মধ্যে তাদেরকে এ আবেদন করতে হবে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আপিল আবেদনের শুনানির জন্য রাজ্যে অন্তত এক হাজার ট্রাইবুনাল গঠন করা হবে। ইতোমধ্যে ১০০ ট্রাইবুনাল গঠন করা হয়েছে এবং সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ নাগাদ আরো দুই শতাধিক গঠন করা হবে। ট্রাইবুনালে হেরে গেলে যে কেউ হাই কোর্ট ও সুপ্রিম কোর্টে যেতে পারবেন।
নাগরিকপঞ্জি প্রকাশকে ঘিরে আসামের নিরাপত্তা জোরদার করা হয়েছে। এর অংশ হিসেবে রাজ্যে আধাসামরিক বাহিনীর প্রায় এক লাখ সদস্য মোতায়েন করা হয়েছে।

Share.

About Author

Leave A Reply