বিদ্যুৎ উৎপাদন ২২ হাজার মেগাওয়াট ছাড়িয়েছে: প্রধানমন্ত্রী

0

নিজস্ব প্রতিবেদক :
ঢাকা : দেশে বিদ্যুৎ উৎপাদন ২২ হাজার মেগাওয়াট ছাড়িয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে ৯৩ শতাংশ বাড়িতে আওয়ামী লীগ সরকার বিদ্যুৎ পৌঁছে দিয়েছে বলেও জানান তিনি।
বুধবার দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের কাপ্তাইয়ে প্রথম সৌর বিদ্যুৎ প্রকল্পসহ নতুন চার বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
তিনি বলেন, ২০০১ সালে সরকারে আসতে না পারলেও তার আগে অনেকগুলো বিদ্যুৎকেন্দ্র রেখে যাই। আমরা যেসব প্রকল্পের কাজ শুরু করেছিলাম বিএনপি সেগুলো শেষ করলেও জনগণ স্বস্তি পেতো। যেসব প্রকল্প শেষের দিকে ছিল সেগুলো সম্পন্ন করেই তারা তৃপ্তি পেয়েছে।
বিএনপি সরকার বিদ্যুৎ উৎপাদন কমিয়েছে মন্তব্য করে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার ২০০১ সালে যে ৪ হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুৎ রেখে গিয়েছিল সেটা বিএনপি তখন তিন হাজার দুইশ’ মেগাওয়াটে নামিয়ে এনেছিল।
বিএনপি নেতাদের মধ্যে দেশপ্রেম নেই উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, গ্যাস বিক্রির জন্য আমার উপর বিদেশি চাপ ছিল ২০০১ সালে। আমরা বলেছিলাম ৫০ বছরের রিজার্ভ রেখে তারপর আমরা বিক্রির সিদ্ধান্ত নেব। কিন্তু বিএনপি রাজি হয়ে গিয়েছিল। নেবে যুক্তরাষ্ট, কিনবে ভারত। যেজন্য ক্ষমতায় আসতে পারিনি।
আমাদের চাহিদা অনুযায়ী গ্যাস নেই এবং এলএনজি এনে চাহিদা মেটানো হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

Share.

About Author

Leave A Reply