ঢাকায় আরো দুই মেট্রোরেল

0

নিজস্ব প্রতিবেদক :
ঢাকা : রাজধানী ঢাকায় আরো দুটি মেট্রোরেল চালুর প্রকল্প হাতে নিয়েছে সরকার। এতে ব্যয় হবে প্রায় ৯৪ হাজার কোটি টাকা।
মূলতঃ রাজধানীবাসীর চলাচলে সুবিধা ও যানজট কমাতে এ উদ্যোগ গ্রহণ করেছে সরকার।
মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। এদিন বৈঠকে এই দুই প্রকল্পসহ মোট ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।
এই দুই মেট্রোরেলের মধ্যে একটি হবে বিমানবন্দর থেকে নতুন বাজার, বাড্ডা হয়ে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত। এর দৈর্ঘ্য ৩১ দশমিক ২৪ কিলোমিটার। এটি ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট বা লাইন-১ নামে পরিচিত হবে।
এতে ব্যয় ধরা হয়েছে ৫২ হাজার ৫৬১ কোটি ৪৩ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল ১৩ হাজার ১১১ কোটি টাকা এবং জাপান আন্তর্জাতিক সংস্থা (জাইকা) থেকে পাওয়া যাবে ৩৯ হাজার ৪৫০ কোটি টাকা।
চলতি বছর থেকে ২০২৬ সালের ডিসেম্বরের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করবে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।
অপরটি হবে সাভারের হেমায়েতপুর থেকে আমিনবাজার, গাবতলী, মিরপুর-১, কচুক্ষেত, বনানী, গুলশান-২, নতুনবাজার হয়ে ভাটারা পর্যন্ত। এর দৈর্ঘ্য ২০ কিলোমিটার। এই রুট এমআরটি লাইন-৫ নামে পরিচিত হবে।
দ্বিতীয় প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৪১ হাজার ২৩৮ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল ১২ হাজার ১২১ কোটি ৪৯ লাখ টাকা এবং জাইকা দিবে ২৯ হাজার ১১৭ কোটি টাকা। কাজ শেষ হবে ২০২৮ সালের ডিসেম্বর মাসে। এটিও বাস্তবায়ন করবে ডিএমটিসিএল।
নতুন দুই মেট্রোরেল প্রকল্প সম্পর্কে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রকল্পগুলোকে সড়কের সবচেয়ে বেশি ব্যয়ের প্রকল্প বলা যায়। এর নির্মাণ শেষ হলে ঢাকা হবে বিশ্বমানের শহর। তবে প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়ে মন্ত্রী জানান, মেট্রোরেলের জন্য হাতিরঝিল যেন নষ্ট না হয়। এ ছাড়া ঘনবসতিপূর্ণ এলাকা হলেও কোনো ব্যাঘাত ঘটানো যাবে না।

Share.

About Author

Leave A Reply