বাগদাদির অবস্থানস্থলে হামলার ফুটেজ প্রকাশ

0

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার উত্তরাঞ্চলে সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু বকর আল-বাগদাদির অবস্থানস্থলে হামলার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। বুধবার এ ভিডিও প্রকাশ করা হয় বলে জানিয়েছে বিবিসি অনলাইন।
শনিবার রাতভর সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অভিযান চালায় মার্কিন সেনারা। তুর্কি সীমান্তবর্তী এলাকায় বাগদাদির লুকিয়ে থাকার স্থানের কাছাকাছি সেনারা পৌঁছলে তিনি আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটান।
ঝাপসা ভিডিওতে দেখা গেছে, আবু বকর বাগদাদি যেখানে লুকিয়ে ছিলেন সে বাড়িটির দিকে এগিয়ে যাচ্ছে মার্কিন সেনারা। আইএস সন্ত্রাসীদের লক্ষ্য করে গুলি ছুঁড়ছে তারা। ভিডিওর আরেক অংশে বাড়িটি লক্ষ্য করে বোমা হামলা চালাতে দেখা গেছে।
রোববার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, বাগদাদি একটি সুড়ঙ্গে অবস্থান করছিলেন। মার্কিন অভিযানের মুখে তিনি আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটান।
মার্কিন কেন্দ্রীয় কমান্ডের প্রধান জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি জানিয়েছেন, বাগদাদির সঙ্গে তার দুই সন্তানও নিহত হয়েছে। তাদের দুজনের বয়সই ১২ বছরের নিচে ছিল।
তিনি জানান, সব হামলাকারী ও বেঁচে যাওয়া লোকদের সরিয়ে নেওয়ার পর ওই স্থানটি বোমা দিয়ে ধ্বংস করা হয়েছে। তুর্কি সীমান্তবর্তী ওই এলাকাটি যাতে বাগদাদির মাজারে পরিণত হতে না পারে সেজন্য এলাকাটি ধ্বংস করে দেওয়া হয়েছে।
বাগদাদি মৃত্যুর আগে ‘চিৎকার-আহাজারি’ করছিলেন বলে সংবাদ সম্মেলনে ট্রাম্প যে দাবি করেছিলেন ম্যাকেঞ্জি তা নিশ্চিত করতে পারেন নি। আইএস নেতার দেহাবশেষ সাগরে ভাসিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

Share.

About Author

Leave A Reply