আইএস’র নতুন প্রধান কে আমেরিকার জানা আছে : ট্রাম্প

0

আন্তর্জাতিক ডেস্ক:
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশ বা আইএস’র নতুন প্রধান ‘ঠিক’ কে তা আমেরিকার জানা আছে।
সিরিয়ার উত্তরাঞ্চলে মার্কিন সেনারা এক অভিযান চালিয়ে আইএস বা দায়েশের সাবেক প্রধান আবুবকর আল-বাগদাদিকে হত্যা করার এক সপ্তাহ পর ট্রাম্প এক টুইটার বার্তায় এই মন্তব্য করলেন।
ওয়াকিবহাল মহল মনে করছেন, আমেরিকার পৃষ্ঠপোষকতায় বেড়ে ওঠা বাগদাদি এতদিন আমেরিকার তত্ত্ববধানেই ছিল এবং প্রয়োজন শেষ হয়ে যাওয়ার কারণে মার্কিন সরকার তাকে হত্যা করেছে।
দায়েশ বৃহস্পতিবার (৩১ অক্টোবর) অনলাইনে একটি অডিও টেপ প্রকাশ করে তাদের নেতা বাগদাদির মৃত্যু নিশ্চিত করে তার হত্যাকাণ্ডের প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছে।
অডিও টেপে একইসঙ্গে ওই সন্ত্রাসী রিংলিডারের নয়া স্থলাভিষিক্তের নাম ঘোষণা করে বলা হয়েছে, এখন থেকে আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরাইশি এই জঙ্গি গোষ্ঠীর নেতৃত্ব দেবেন।
দায়েশের ওই ঘোষণার পর গতকাল (শুক্রবার) মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটার বার্তায় লিখেছেন, “আইএসআইএস একজন নতুন নেতা নির্বাচন করেছে। আমরা জানি সে ঠিক কে!”
ওই টুইটার বার্তায় ট্রাম্প এ সম্পর্কে বিস্তারিত আর কিছু জানাননি।
তবে আমেরিকার সন্ত্রাস-বিরোধী সংস্থাগুলোর সমন্বয়ক ন্যাথান সেলস শুক্রবার বলেছেন, আইএস’র নয়া প্রধান কে এবং এতদিন এই গোষ্ঠীতে তার ভূমিকা কি ছিল তা অনুসন্ধান করে দেখা হচ্ছে।

Share.

About Author

Leave A Reply