শহীদ নুর হোসেন দিবস আজ

0

নিজস্ব প্রতিবেদক :
ঢাকা : শহীদ নুর হোসেন দিবস আজ। ১৯৮৭ সালের ১০ নভেম্বর স্বৈরাচার বিরোধী আন্দোলনের এক লড়াকু সৈনিক হিসেবে বুকে পিঠে ’গনতন্ত্র মুক্তি পাক, স্বৈরাচার নিপাত যাক’ শ্লোগান লিখে রাজপথে নেমে এসেছিলেন তিনি। গণতন্ত্রের দাবিতে সোচ্চার এই যুবকের কন্ঠকে সেদিন চিরতরে স্তব্ধ করে দেয় স্বৈরাচারের বুলেট। নুর হোসেনের সে অবদান বৃথা যায়নি। তার আত্মত্যাগ এদেশের গণতন্ত্রপ্রিয় মানুষকে অধিকার আদায়ের সংগ্রামে অনুপ্রাণিত করেছিলো। নুর হোসেনের আত্মদানের ধারাবাহিকতায় ১৯৯০ সংঘটিত হয় ছাত্র=জনতার সফল গণঅভ্যুত্থান। আর পতন ঘটে স্বৈরশাসকের, মুক্তি পায় গণতন্ত্র।
নুর হোসেনের আত্মত্যাগের পর তার প্রতি শ্রদ্ধা জানিয়ে রাজধানীর জিরো পয়েন্ট এলাকার নাম শহীদ নূর হোসেন স্কয়ার করা হয় এবং ১০ নভেম্বরকে শহীদ নূর হোসেন দিবস হিসেবে ঘোষণা করা হয়। আওয়ামী লীগ ১০ নভেম্বরকে প্রথম নুর হোসেন দিবস হিসেবে পালন শুরু করে। সেইসঙ্গে বুকে পিঠে ‘গণতন্ত্র মুক্তি পাক, স্বৈরাচার নিপাত যাক’ স্লোগান লেখা তার ছবিটি পৃথিবীর সকল স্বৈরশাসনের বিরুদ্ধে মানুষের প্রতিবাদের এক অমূল্য প্রতীক হয়ে উঠেছে।
বিভিন্ন রাজনৈতিক ও সামাজি-সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে দিনটিকে স্মরণীয় করে রাখে। এর অংশ হিসেবে রোববার সকালে নুর হোসেনের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা।

Share.

About Author

Leave A Reply