মানব দেহের জন্য জরুরি ৬টি ফল

0

স্বাস্থ ডেস্ক:
সবুজবাংলা২৪ডটকম :
মানবদেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলোর মধ্যে রক্ত অন্যতম। যা দেহের সকল অংশে অক্সিজেন এবং সব ধরনের পুষ্টি উপাদান বয়ে নিয়ে যায়। দেহে রক্তের কোনো উপাদান কম থাকলে সুস্থভাবে বাঁচা সম্ভব নয়।
ফল ভিটামিন ও মিনারেলের চমৎকার উৎস। আঁশ, অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে এটি অতুলনীয়। ফল হৃদরোগ, ডায়াবেটিস, ক্যানসারসহ দেহের বিভিন্ন রোগ প্রতিরোধে কাজ করে।
তবে গবেষণায় বলা হয়, লেবু, স্ট্রবেরি, আপেলসহ কিছু ফল রয়েছে, যেগুলো দেহের জন্য বেশ উপকারী। খাদ্যতালিকায় নিয়মিত এসব ফল রাখা জরুরি। দেহের জন্য উপকারী কিছু ফলের বিস্তারিত জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

আনার
আনার হলো ফাইটোনিউট্রিয়েন্টের চমৎকার উৎস। বলা হয়, আনারে গ্রিন টি-এর চেয়েও বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। গবেষণায় বলা হয়, আনার ক্যানসার প্রতিরোধে কাজ করে, উচ্চ রক্তচাপ কমায়, মস্তিষ্ক ভালো রাখতে উপকার করে।

লাল আঙুর
লাল আঙুরের মধ্যে থাকা পলিফেনলিক উপাদান স্বাস্থ্যের জন্য উপকারী। গবেষণায় বলা হয়, লাল আঙুর হৃদরোগের মতো জটিল রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

আপেল
আপেল উচ্চ আঁশসমৃদ্ধ ফল। এটি ওজন কমাতে উপকারী। এই ফলে উচ্চ পরিমাণ কুয়ারসেটিন, ফ্লভোনয়েড, অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এগুলো ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

কলা
কলার মধ্যে থাকা পটাশিয়াম দেহে শক্তি জোগায়। কলার মধ্যে রয়েছে ১০৫ ক্যালরি ও ২৬ দশমিক ৯৫ গ্রাম কার্বোহাইড্রেট। কলার মধ্যে থাকা আঁশ পাকস্থলীর বিভিন্ন সমস্যা কমাতে উপকার করে।

লেবু
লেবুর মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিক্যানসার, অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। এই সাইট্রাস ফলে ফাইটোকেমিক্যাল রয়েছে। এটি দেহ সুস্থ রাখতে জরুরি।

এ ছাড়া লেবুতে রয়েছে কার্বোহাইড্রেট, পটাশিয়াম, ভিটামিন সি, ক্যালসিয়াম ও আঁশ। এতে আরো রয়েছে থায়ামিন, রিবোফ্লাভিন, নায়াসিন, ভিটামিন বি৬ ও ভিটামিন এ। এসব গুণ পেতে খাদ্যতালিকায় নিয়মিত লেবু রাখুন।

স্ট্রবেরি
স্ট্রবেরির মধ্যে রয়েছে ভিটামিন সি, ম্যাঙ্গানিজ, ফোলেট ও পটাশিয়াম। এগুলো দেহের জন্য জরুরি। এটি রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কাজ করে।

Share.

About Author

Leave A Reply