ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

0

আন্তর্জাতিক ডেস্ক :
সবুজবাংলা২৪ডটকম, ঢাকা : সাবমেরিন থেকে সফলভাবে একটি নতুন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের তথ্য নিশ্চিত করেছে উত্তর কোরিয়া। এর আগে গত মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেছিলেন, উত্তর কোরিয়া সিনপো বন্দর থেকে একটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, দেশটির উৎক্ষেপিত নতুন ক্ষেপণাস্ত্রে ‘অনেক উন্নত প্রযুক্তি’ রয়েছে। দক্ষিণ কোরিয়া সিওলে জাপান ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধানেরা যখন উত্তর কোরিয়া নিয়ে বৈঠক করছেন, ঠিক তখন এই নতুন ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হলো।
তবে, সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময় উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন উপস্থিত ছিলেন কি না, সে ব্যাপারে কিছু উল্লেখ করেনি বার্তা সংস্থা কেসিএনএ।
উত্তর কোরিয়া কয়েক সপ্তাহ ধরে একাধিক মিসাইল ও অস্ত্রের পরীক্ষা করেছে। দেশটি দাবি করছে, তারা সুপারসনিক মিসাইল (শব্দের চেয়ে দ্রুতগতিসম্পন্ন ক্ষেপণাস্ত্র) পরীক্ষা করেছে। সেইসঙ্গে উড়োজাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষাও করা হয়েছে।
উত্তর কোরিয়ার ব্যালেস্টিক মিসাইল এবং পরমাণু অস্ত্র পরীক্ষার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু উত্তর কোরিয়া তা উপেক্ষা করে ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা করে যাচ্ছে।

Share.

About Author

Leave A Reply