রাজধানীতে শিক্ষার্থীদের অবরোধে তীব্র যানজট : বিপাকে নগরবাসী

0

নিজস্ব প্রতিবেদক :
সবুজবাংলা২৪ডটকম, ঢাকা : মঙ্গলবার সকাল থেকে হাফ পাস নিশ্চিতের দাবিতে রাজধানীর বিভিন্ন পয়েন্টে সড়ক অবরোধ করে কলেজশিক্ষার্থীরা। রাজধানীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা এই অবরোধ পালন করে। ফলে রাজধানী জুড়ে সৃষ্টি হয় তীব্র যানজট। বিপাকে পড়েন নগরবাসী।
এছাড়া বর্তমানে চলছে এসএসসি পরীক্ষা। দিনের শুরুতে কেন্দ্রে যেতে তেমন ভোগান্তি না হলেও অবরোধের কারণে পরীক্ষা শেষে বাড়ি ফেরার সময় চরম বিপাকে পড়তে হবে পরীক্ষার্থীদের। এদিকে শিক্ষার্থীদের অবরোধে সৃষ্ট যানজটে ভোগান্তি পড়েন প্রয়োজনীয় কাজে বের হওয়া নগরবাসী। এরকম একজন ইমরান হোসেন। তিনি রাজধানীর শুক্রাবাদ এলাকা থেকে লালবাগ যাচ্ছিলেন জরুরি কাজে। দুপুর ২টার মধ্যে গন্তব্যে পৌঁছানোর প্রয়োজন ছিলো তার। কিন্তু তিনি মাঝপথে আটকা পড়েন।
ইমরান বলেন, শিক্ষার্থীদের অবরোধে যানজটে আটকে আছি। জরুরি কাজে বের হয়েও সঠিক সময়ে পৌঁছাতে পারলাম না। তবে শিক্ষার্থীদের দাবির প্রতি সংহতি প্রকাশ করেন তিনি। এদিন দুপুর ১২টার দিকে জাতীয় প্রেসক্লাব থেকে ধানমন্ডির উদ্দেশে রওনা হন কামরান হোসেন নামের এক ব্যাংক কর্মকর্তা। প্রায় ৩ ঘণ্টা পর তিনি ধানমন্ডি ৭ নম্বর রোডে পৌঁছান।
তিনি বলেন, প্রেসক্লাব থেকে আমার ধানমন্ডি আসতে প্রায় ৩ ঘণ্টা সময় চলে গেলো। এই ভোগান্তির শেষ কোথায়। শিক্ষার্থীদের দাবি মানলে সমস্য কী। শিক্ষার্থীদের হাফ পাসের দাবি মেনে নেয়া প্রয়োজন। এর আগে বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর বকশিবাজার মোড়ের অবস্থান নেন কলেজ শিক্ষার্থীরা। পরে সারাদেশে সরকারিভাবে গণপরিবহনে হাফ পাসের প্রজ্ঞাপন জারির দাবিতে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দেন তারা। এছাড়া হাফ পাস নিশ্চিতের দাবিতে রাজধানীর সাইন্সল্যাব মোড়ে সড়ক অবরোধ করে কলেজ শিক্ষার্থীরা। দুপুর সাড়ে ১২টার দিকে সিটি কলেজ, ধানমন্ডি আইডিয়াল কলেজসহ আশেপাশের কয়েকটি কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে।
সাত কলেজ আন্দোলনের সমন্বয়ক ইসমাইল বলেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে শিক্ষার্থীদের জন্য হাফ পাসের প্রজ্ঞাপন দিতে হবে। এ সময়ের মধ্যে দাবি মানা না হলে আগামী ২৫ নভেম্বর সকাল ১০টায় রাজধানীর নীলক্ষেতে শিক্ষার্থীদের নিয়ে অবস্থান কর্মসূচি পালন করা হবে। তিনি আরও বলেন, গণপরিবহনে ছাত্রী ও নারীরা নানা হয়রানির শিকার হয়। এসব হয়রানি বন্ধ করতে হবে। তাদের জন্য অবাধ ও নিরাপদ যাত্রা নিশ্চিত করতে হবে।
শিক্ষার্থীরা গণপরিবহনে সব অবস্থায় নারী ও ছাত্রীদের যাত্রা নিরাপদ এবং হাফ ভাড়া নিশ্চিত করার দাবি জানিয়ে বলেন, সাধারণ শিক্ষার্থীদের কোনো দাবিই মানা হচ্ছে না। আমাদের দাবি মেনে না নিলে আমরা রাজপথ ছাড়বো না।

Share.

About Author

Leave A Reply