চুয়াডাঙ্গায় ১১৭ মন্ডপে শুরু হলো শারদীয় দূর্গা পূজা

0

নিজস্ব প্রতিনিধি :
সবুজবাংলা২৪ডটকম, চুয়াডাঙ্গা :  এবার দুর্গা দেবী এসেছে ঘোটকে । গমন হবে দোলায়। আজ রবিবার দেবীর চক্ষুদানের মধ্য দিয়ে শুরু দুর্গা পূজার আনুষ্ঠানিকতা। কাল সোমবার (১১ অক্টোবর) থেকে ষষ্ঠি পূজা আরম্ভ। ১৫ অক্টোবর দেবীর বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এবারের দুর্গোৎসব।
চুয়াডাঙ্গায় শারদীয় দূর্গা পূজার সকল প্রস্তুতি হয়েছে। নবসাজে সেজেছে জেলার ১১৭টি পূজা মন্ডপ। কারিগরদের নিপুন হাতের ছোঁয়ায় দ্যুতি ছড়াচ্ছে প্রতিমা ।
দেশের দক্ষিণ-পশ্চিমের ভারত সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গা। জেলার চার টি উপজেলায় গত বছর মন্ডপ হয়েছিল ১১৫টি। আর এ বছর হয়েছে ১১৭টি। আসন্ন দুর্গা পূজা উপলক্ষে সাজ সাজ রব পড়েছে জেলার হিন্দু সম্প্রদায়ের পাড়া-মহল্লায়। ব্যাপক-উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এবার দুর্গা পুজা পালন হবে এ জেলায়। ইতিমধ্যে প্রতিটি মন্ডপে সরকারিভাবে ৫’শ কেজি চাল বরাদ্দ দেয়া হয়েছে। এ ছাড়াও তারাদেবী ফাউন্ডেশন থেকে দেয়া হয়েছে নগদ ৩ হাজার টাকা।
চুয়াডাঙ্গা বড় বাজার সার্বজনীন দুর্গা মন্দিরের সাধারন সম্পাদক শ্রী পলাশ কুমার সাহা বলেন, এবার পূজার আয়োজন খুব ভাল হয়েছে। করোনার এ সময়ে সকল স্বাস্থ্য বিধি মেনে দুর্গা উৎসব পালন করা হবে।
হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের সদর উপজেলার সাধারন সম্পাদক শ্রী হেমন্ত কুমার সিংহ রায় চৌধুরী বলেন, জেলার প্রতিটি মন্ডপে প্রতিনিয়ত খোঁজ-খবর রাখছি। প্রতিটি মন্ডপের কমিটির সদস্যদের সাথে মিটিং করছি। কারো কোন অসুবিধা নাই।
হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের জেলা শাখার সভাপতি ডা. মার্টিন হীরক চেীধুরী বলেন, এবারে দুর্গা পূজায় উৎসবের আয়োজন হবে সবখানে। ব্যাপক আয়োজন চলছে জেলার প্রতিটি মন্দিরে ।
চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম জানান, দুগৃা পূজা নির্বিঘেœ পালনের জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সবধরনের নিরাপত্তার ব্যবস্থা গ্রহন করা হয়েছে। পুজা চলাকালীন প্রতিিিট মন্ডপে পুলিশ ও আনসার সদস্য মোতায়েন থাকবে। ইতোমধ্যে জেলা পুজা উদযাপন কমিটি সহ প্রতিটি মন্ডপের নের্তৃবৃন্দের সাথে মিটিং করে নিরাপত্তার  সার্বিক বিষয় নিশ্চিত করা হয়েছে।
জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির এ দেশে ধর্ম যার যার, উৎসব সবার। এবারে দুর্গা পূজায় জেলায় উৎসবের আমেজ শুরু হয়েছে। শারদীয় দুর্গা পূজা আরো উৎসব মুখর করতে প্রতিটি মন্ডপে সহায়তাসহ জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

Share.

About Author

Leave A Reply